ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১

Motobad news

ইসরায়লি শহরে জরুরি অবস্থা জারি

ইসরায়লি শহরে জরুরি অবস্থা জারি

ইসরায়েলি সেনাবাহিনী এবং ফিলিস্তিনি যোদ্ধাদের মধ্য চলমান সংঘাত বেড়ে যাওয়ায় ইসরায়েলি আরবদের দাঙ্গার জেরে কেন্দ্রীয় শহর লডে জরুরি অবস্থা ঘোষণা করেছে ইসরায়েল। খবর বিবিসি।

সংঘর্ষে ১২ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে দেশটিতে, এ অবস্থায় শহরে উত্তেজনা আরো বাড়ার আশঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়।    ইসরায়েলের লড শহরের মেয়র এ অবস্থাকে গৃহযুদ্ধের সঙ্গে তুলনা করেছেন।

গত  কয়েকদিন ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন  সহিংসতায় এখন পর্যন্ত ৩৫ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এদের মধ্যে ১০ জন শিশু। এছাড়াও সংঘাতে ৫ জন ইসরায়েলি নাগরিক নিহত হয়েছে। 

এদিকে, হামাস ইসরায়েলের ভেতরে কয়েক শ রকেট হামলা চালালে এর বিপরীতে গাজায় ভয়ানক বিমান হামলা চালিয়েছে ইসরায়েল।  ফিলিস্তিনের যোদ্ধারা বলছে, ইসরায়েলের  বিমান হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় একটি টাওয়ার ধ্বংসের প্রতিবাদে তেল আবিব শহরে কয়েক শ মিসাইল হামলা চালিয়েছে তারা। ইসরায়েলি বাহিনী বলছে, জেরুজালেম ও অন্যান্য এলাকায় রকেট হামলার প্রতিবাদে গাজায় ফিলিস্তিনের যোদ্ধাদের লক্ষ্য করে মিসাইল হামলা চালিয়েছে তারা।    


মুসলিম ও ইহুদি উভয়ের পবিত্র স্থান জেরুজালেমে মুসলমানদের ওপর ইসরায়লি পুলিশ এবং ফিলিস্তিনিদের বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ এই হামলায় ইন্ধন জুগিয়েছে। এর মধ্য দিয়ে গত এক সপ্তাহ ধরে দুপক্ষের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে।

এদিকে, ক্রমবর্ধমান সংঘাত নিরসনে উভয় পক্ষকে তাগিদ দিয়েছে বিশ্ব সম্প্রদায়। মধ্যপ্রাচ্যে নিয়োজিত জাতিসংঘ শান্তিদূত টর ভেনেসল্যান্ড বলেছেন, দেশ দুটি একটি পূর্ণমাত্রার যুদ্ধের দিকে এগিয়ে যাচ্ছে। 


টিএইচএ/