ঢাকা বুধবার, ০৬ জুলাই ২০২২

Motobad news

আজ গোলাম আহাদ চৌধুরীর ২৮তম মৃত‍্যু বার্ষিকী

আজ গোলাম আহাদ চৌধুরীর ২৮তম মৃত‍্যু বার্ষিকী

গোলাম আহাদ চৌধুরী পটুয়াখালী জেলার লোহালিয়া গ্রামে ১৯২৪ সালের ২৪ মে জন্ম গ্রহণ করেন তার পিতা নাম গোলাম সারওয়ার চৌধুরী মাতা লক্ষ্মী বরু বেগম। তিনি পটুয়াখালী জেলা গলাচিপা খারিজ্জমা গ্রামের সাবেক এম এল এ আলহাজ শামসুদ্দিন সিকদার (সানুমিয়া)র কন্যা  মোসাম্নাৎ রোকেয়া বেগম কে বিয়ে করে বরিশালে বগুড়া রোডের বাসায় বসবাস করতেন।

গোলাম আহাদ চৌধুরী পটুয়াখালী কে এল জুবলী হাই স্কুল থেকে ম্যাট্রিক ও বরিশাল ব্রজমোহন কলেজ থেকে ইন্টারমিডিয়েট এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে থেকে স্নাতক ও আইন বিষয়ে ডিক্রি লাভ করেন।

তিনি ১৯৫২ সালে রাষ্ট্রভাষা আন্দোলনে বরিশাল ও পটুয়াখালীতে সক্রিয় ভূমিকা রাখেন । এ সময় তিনি পটুয়াখালীতে গ্রেফতার হন।১৯৫৫ সালে বরিশাল বারে আইন পেশায় যোগদান করেন ।১৯৬৮ সালে বরিশাল বার সমিতির সম্পাদক নির্বাচিত হন। তিনি বরিশাল আইন মহাবিদ্যালয়ে খন্ড কালিন অধ্যাপক ছিলেন ।

গোলাম আহাদ চৌধুরী ছাত্র জীবন থেকেই রাজনীতির সঙ্গে জড়িত। ষাটের দশকে কাউন্সিল অধিবেশনে মুসলিম লীগের বরিশাল জেলার সাধারন সম্পাদক নির্বাচিত হন। আইয়ুব বিরোধী আন্দোলন, ৬৯ এর গন অভ্যুত্থানে সক্রিয় থাকার কারণে পুনরায় কারা বরন করেন ।

১৯৭০ সালে সাধারণ নির্বাচনে তিনি আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে পটুয়াখালী থেকে জাতীয় পরিষদের সদস্য নির্বাচিত হন । ১৯৭১ সালে মুক্তি যুদ্ধের একজন সক্রিয় সংগঠক ও ১৯৭৮ সালের বাংলাদেশ ডেমোক্রেটিক লীগের সদস্য ছিলেন। ১৯৭০ সালের বন্যা ও ঘূর্ণিঝড়ের সাধারন মানুষের পাশে ছিলেন ।রাজনীতির সঙ্গে বিভিন্ন সেবা মূলক কার্যক্রম  যুক্ত ছিলেন।

আজ এই কিংবদন্তি মানুষটির ২৮তম মৃত‍্যু বার্ষিকী।  ১৯৯৪ সালের ২৪ মে বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান মেডিকেল হাসপাতালে মৃত্যু বরণ করেন ।


এমইউআর