ঢাকা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

Motobad news
মতবাদে সংবাদ প্রকাশের পর

বাউফলে ঝড়ে বিধ্বস্ত মাদ্রাসাটি সংস্কার করলো দুটি স্বেচ্ছাসেবী সংগঠন

বাউফলে ঝড়ে বিধ্বস্ত মাদ্রাসাটি সংস্কার করলো দুটি স্বেচ্ছাসেবী সংগঠন

মতবাদে সংবাদ প্রকাশের পর সংস্কার হলো বন্যায় বিধ্বস্ত পটুয়াখালীর বাউফল উপজেলার কালিশুরী ইউনিয়নের সিংহেরকাঠী কুরআন সুন্নাহ্ দাখিল মাদ্রাসাটি। অর্ধ লক্ষাধিক টাকা ব্যায়ে বিধ্বস্ত মাদ্রাসাটি সংস্কার করে দিয়েছে কালিশুরী ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদ ও কালিশুরী ব্লাড ডোনার ক্লাব সদস্যরা। 
তারা মাদ্রাসাটিতে তিন কক্ষের একটি একাডেমিক কার্যালয় নির্মাণ করে দিয়েছেন। বর্তমানে সেই কক্ষেই চলছে মাদ্রাসার শিক্ষার্থীদের পাঠদান এবং পরীক্ষা কার্যক্রম।
মাদ্রাসা সংশ্লিষ্ট মো. আব্বাস উদ্দিন জানান, ‘গত ২ জুলাই মাদ্রাসাটির সংস্কার কাজ সম্পন্ন হয়েছে। কালিশুরী ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদ ও কালিশুরী ব্লাড ডোনার ক্লাব সদস্যরা প্রায় ষাট হাজার টাকা ব্যায় করে তিন কক্ষের একটি মাদ্রাসা একাডেমিক কক্ষ নির্মাণ করে দিয়েছেন।
এখানে দুটি সংগঠনের বাইরে স্বেচ্ছাসেবী হিসেবে শ্রম দিয়েছেন রাজিব, গাজী আমিরুল, তামিমসহ আরও অনেকে।

এর আগে চলতি বছরের গত ১৯ জুন দুপুর ২টার দিকে প্রচন্ড ঝড়ের কবলে পড়ে পটুয়াখালীর বাউফল উপজেলার কারিশুরী ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডের সিংহেরকাঠী গ্রামের ‘সিংহেরকাঠী কুরআন সুন্নাহ্ দাখিল মাদ্রাসা। এতে বিধ্বস্ত হয় মাদ্রাসার উত্তর ভিটির ১৫০ ফুট দৈর্ঘ্য ও ৩০ ফুট প্রস্থের একটি একাডেমিক ভবন। এছাড়া অংশিক ক্ষতিগ্রস্ত হয় অপর একটি একাডেমিক কার্যালয়। এতে মাদ্রাসার শিক্ষার্থীদের পরীক্ষা বাতিল করা হয়। বন্ধ হয়ে যায় পাঠদান।

এদিকে, পাঠদান বন্ধ থাকায় ক্ষতিগ্রস্ত হন শিক্ষার্থীরা। জন্য বিধ্বস্ত মাদ্রাসার সামনেই খোলা আকাশের নিচে পাঠদান করা হয় শিক্ষার্থীদের। তাছাড়া মাদ্রাসাটির উন্নয়ন এবং সংস্কারের দাবি জানিয়ে মানববন্ধন কর্মসূচির আয়োজন করে এলাকাবাসী। এ নিয়ে গত ২৪ জুন মতবাদ পত্রিকায় স্বচিত্র প্রতিবেদন প্রকাশিত হয়।

সংবাদ প্রকাশের পর স্থানীয় জনপ্রতিনিধি বা সরকারের কোন সংস্থা এগিয়ে না এলেও সহায়তার হাত বাড়ান কালিশুরী ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদ ও কালিশুরী ব্লাড ডোনার ক্লাব সদস্যরা। 

তারা মতবাদে প্রকাশিত সংবাদে অনুপ্রাণিত হয়ে মাদ্রাসাটির সংস্কারে এগিয়ে আসেন। নির্মাণ করে দিয়েছেন তিন কক্ষের একটি একাডেমিক কার্যালয়। এতে স্বেচ্ছাশ্রম দিয়েছেন এলাকার অসংখ্য মানুষ।

এ প্রসঙ্গে কালিশুরী ইউনিয়ন ছাত্র কল্যাণ পরিষদের আহবায়ক সালাউদ্দিন শিকদার সজন বলেন, ‘আমাদের পরিষদ কালিশুরী ইউনিয়নের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের তথা শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক উন্নয়নে সদা তৎপর। এরই ধারাবাহিকতায় ঝড়ে বিধ্বস্ত ‘সিংহেরকাঠী কুরআন সুন্নাহ্ দাখিল মাদ্রাসাটি সংস্কার তথা পূননির্মাণে আমাদের সক্রিয় অংশগ্রহণ। তাছাড়া পত্রিকায় এমন একটি সংবাদ প্রকাশ করায় মতবাদ পরিবারকে ধন্যবাদ জানান তিনি।
 


এএজে