ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪

Motobad news

চীনের মোহে শহরে তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রিতে!

চীনের মোহে শহরে তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রিতে!
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

তীব্র তুষারপাত ও ঠাণ্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে চীনের উত্তরাঞ্চলীয় এলাকা হিলংজিয়াং প্রদেশ। (২২ জানুয়ারি) এ প্রদেশের মোহে শররে তাপমাত্রা মাইনাস ৫৩ ডিগ্রি রেকর্ড করা হয়।

বিবিসির খবরে বলা হয়, মাইনাস ৫৩ ডিগ্রি তাপমাত্রা ১৯৬৯ সালের পর থেকে সর্বনিম্ন তাপমাত্রা বলে জানিয়েছে চীনা আবহাওয়া দপ্তর।

এ অবস্থায় তীব্র ঠাণ্ডার বিপাকে স্থানীয় বাসিন্দারা। বিভিন্ন অঞ্চলে সতর্কতা জারি করেছে স্থানীয় প্রশাসন। এদিকে তীব্র শীতে ঠান্ডাজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছেন সাধারণ মানুষ। স্থানীয়রা বলেন, বেশ কয়েকদিন ধরেই তীব্র ঠান্ডা। আমরা প্রয়োজনের বাইরে বের হচ্ছি না খুব একটা। আবার অনেকে ঠাণ্ডাজনিত নানা রোগে আক্রান্তও হচ্ছেন।

রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনায় বরফের স্তূপ। ব্যাহত হচ্ছে যান চলাচল। যেকোনো দুর্ঘটনা এড়াতে প্রয়োজন ছাড়া গাড়ি না চালানোর নির্দেশ কর্তৃপক্ষের। এ ছাড়া বরফ সরাতে দমকলকর্মীদের পাশাপাশি কাজ করে যাচ্ছেন স্থানীয় বাসিন্দারাও। এদিকে তীব্র ঠান্ডার কারণে শহরগুলোতে বেড়েছে বিদ্যুতের চাহিদা। অনেকে শীত থেকে বাঁচতে কাঠ দিয়ে আগুন জ্বালিয়ে ঘর গরম রাখছে।

হেইলংচিয়াং প্রদেশে সবচেয়ে বেশি ঠান্ডা পড়েছে বৃহত্তর খিংকান অঞ্চলের বেশ কয়েকটি এলাকায়। এসব এলাকায় বিগত সময়ের চেয়ে বেশি ঠান্ডা পড়ছে বলে জানিয়েছে স্থানীয়রা।

মোহেতে সাধারণত বছরের ৮ মাসই বরফ এবং তুষারপাতে ঢাকা থাকে। এর বার্ষিক গড় তাপমাত্রা প্রায় মাইনাস ৩ ডিগ্রি সেলসিয়াস। বসন্ত উত্সবের ছুটির এই সময়ে পর্যটক এবং স্থানীয়দেরকে উষ্ণ এবং নিরাপদ অঞ্চলে থাকতে বলা হয়েছে মোহের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে। পাশাপাশি তুষারপাতের কারণে সড়ক দুর্ঘটনা ব্যাপারেও সতর্ক করা হয়েছে।


এএজে
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন