ঢাকা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

Motobad news

চীনা ‘হুমকিতে’ তাইওয়ানিদের ক্ষোভ

চীনা ‘হুমকিতে’ তাইওয়ানিদের ক্ষোভ

তাইওয়ানের উত্তর সমুদ্র উপকূলে মৎস্য আহরণের অন্যতম ব্যস্ত বন্দর বি শা ইউ। সেখানকার জেলেরা এখন তাঁদের জাল গুটিয়ে অলস বসে আছেন। কারণ সামরিক মহড়ার কারণে তাইওয়ান প্রণালির চারপাশে ছয়টি এলাকা এড়িয়ে চলতে বলেছে বেইজিং।

কর্মহীন তাইওয়ানি জেলেদের বৃহস্পতিবার চীনের কমিউনিস্ট শাসকদের বিরুদ্ধে চিৎকার করে ক্ষোভ প্রকাশ করতে দেখা যায়।


তাইওয়ান প্রণালির আশপাশের ছয়টি অঞ্চল থেকে দূরে থাকার পরামর্শ দেওয়ার ঘণ্টা দুয়েক পরই চীন সাগরের বুকে কমপক্ষে দুটি ডং ফেং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র  নিক্ষেপ করে।

তাইওয়ানকে কেন্দ্র করে চীনের এ রকম প্রতিক্রিয়া শেষবার দেখা গিয়েছিল ১৯৯৬ সালে। তাইওয়ান আন্তর্জাতিক সম্প্রদায়ের স্বীকৃতি চাওয়ায় তখন ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছিল বেইজিং।

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসির তাইওয়ান সফরের জেরে দ্বীপটির চারপাশে এই সামরিক মহড়া শুরু করেছে চীন। দেশটি ওই সফর না করার জন্য যুক্তরাষ্ট্রকে সতর্ক করে আসছিল। চীন মনে করে, তাইওয়ান তার সার্বভৌম ভূখণ্ডের অংশ। এ ছাড়া তাইওয়ান ও বহির্বিশ্বের আলাদা কূটনৈতিক সম্পর্কও স্বীকার করে না বেইজিং।

বি শা ইউ বন্দরে বসে থাকা ভীত একজন নাবিক বলছিলেন, ‘আমরা আর কী করতে পারি! ওখানে যাওয়া এখন বেশ বিপজ্জনক। ’ ওই ব্যক্তি আরো জানান, তিনি জানেন না যে নিষিদ্ধ এলাকা কোনগুলো। সে কারণে কোস্ট গার্ড রেডিওতে যেদিকে যেতে নিষেধ করবে, তিনি সেদিকে যাবেন না।

কাছেই এক লোক চীনা মহড়ার দিকে দৃষ্টি রাখছিলেন। একটু দূরেই ওই ব্যক্তির স্ত্রী বসে ছিলেন। তিনি ক্ষুব্ধ হয়ে বলেন, ‘প্রতিদিন এভাবে চললে লোকসান হয়। কারণ মাছ ধরা সম্ভব না হলেও জাহাজের কর্মচারীদের ঠিকই মজুরি দিতে হয়। ’ 

তাইওয়ানের চারপাশের সমুদ্র এলাকা জাহাজ চলাচলের জন্য বিশ্বের অন্যতম ব্যস্ত পথ। এই পথে চলাচলকারী জাহাজকে এখন নতুন পথে চলতে হচ্ছে। চীনা মহড়া তাইওয়ানের জাহাজশিল্পের পাশাপাশি বিমান পরিবহন শিল্পেও প্রভাব ফেলেছে।  

বি শা ইউ বন্দরে থাকা লোকজন মনে করে না যে শেষ পর্যন্ত তাইওয়ানকে আক্রমণ করবে বেইজিং। তারা বলছে, ‘তারা (চীন) হচ্ছে গ্যাংস্টারের শাখা।   কমিউনিস্টরা বড় বড় কথা বলে। কিন্তু তারা কিছুই করবে না। আমরা ৭০ বছর ধরে তাদের হুমকির মধ্যে বাস করছি। ’ সূত্র : বিবিসি।


এএজে