ঢাকা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

Motobad news

বরিশালে জমে উঠেছে বৃক্ষমেলা

বরিশালে জমে উঠেছে বৃক্ষমেলা

নগরীর বঙ্গবন্ধু উদ্যানে ২ বছর পর আবার জমে উঠেছে বিভাগীয় বৃক্ষমেলা। ৩১ জুলাই উদ্বোধন হওয়া এ আয়োজনে প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা। এরমধ্যে শিশু-কিশোর ও তরুণদের উপস্থিতি চোখে পরার মতো। জেলা প্রশাসন ও বিভাগীয় বন বিভাগের আয়োজনে এবারের মেলায় অংশ নিয়েছে ১৯ টি প্রতিষ্ঠান।

সরেজমিনে মেলায় গিয়ে দেখা যায় ঘন সবুজের সমারোহ। নানান সৌন্দর্য বর্ধনকারী, বনজ, ফলজ ও ঔষধী গাছের পসরা বসেছ স্টলগুলোতে। ফুল গাছে ফুটে আছে নানান বৈচিত্রময় দেশী-বিদেশী ফুল। অনেক ফল গাছে ঝুলে আছে নানা রংয়ের মৌসুমী ফল। আছে বিভিন্ন আকারের বনসাই, ক্যাকটাস। এসব গাছ দেখতে ভীর করছে নানান বয়সের মানুষ। অনেককেই দেখা গেছে সন্তানদের নিয়ে এসেছেন বিভিন্ন গাছের সাথে পরিচয় করে দিতে।

মেলা প্রাঙ্গন ঘুরতে ঘুরতে দেখা হয় বরিশাল জিলা স্কুলের ৭ম শ্রেণির সিয়াম ইসলামের সাথে। হাতে একটি লেবু গাছের চারা। নিজের কয়েকদিনের জমানো টিফিনের ৮০ টাকা দিয়ে চারাটি কিনেছেন সিয়াম। জানায়, জলবায়ু পরিবর্তনের অন্যতম কারণ গাছ নিধন। তাই শ্রেণিকক্ষে শিক্ষকরা আমাদের গাছ লাগাতে উৎসাহীত করেন। এজন্যই আমি গাছ কিনতে এসেছি।

নার্সারী মালিক আবুল কালাম আযাদ বলেন, ২০০১ সাল থেকে আমরা মেলায় অংশ নিচ্ছি। গত ২ বছর বন্ধ থাকায় খারাপ লাগছিলো। এবছর ভালোই বেচাকেনা চলছে। ২৫ টাকা থেকে শুরু করে ৩ লাখ টাকা দামের গাছ বিক্রি করছি আমরা। তবে ৩০০ থেকে ৪০০ টাকা দামের গাছই বেশী বিক্রি হচ্ছে।

এবছরের মেলার প্রতিপাদ্য রাখা হয়েছে- বৃক্ষপ্রাণে প্রকৃতি-পরিবেশ, আগামী প্রজন্মের টেকসই বাংলাদেশ। দিনব্যাপী এই মেলা চলবে ১৫ আগস্ট পর্যন্ত।


এএজে