ঢাকা শনিবার, ২২ জুন ২০২৪

Motobad news
মৃত্যু ১০০ জন ছাড়ালো

টানা ১৮ দিন পর ডেঙ্গুতে মৃত্যুশূন্য বরিশাল

টানা ১৮ দিন পর ডেঙ্গুতে মৃত্যুশূন্য বরিশাল
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

টানা ১৮ দিন পর ডেঙ্গুতে মৃত্যু শূন্য হল বরিশাল। গত ১১ সেপ্টেম্বরের পর বরিশাল বিভাগে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে কারোর মৃত্যু হয়নি বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।তাদের দেয়া তথ্য মতে, গত ১১ সেপ্টেম্বর পর্যন্ত বরিশাল বিভাগে প্রতিদিন সর্বোচ্চ ৭জন থেকে সর্বনিম্ন ২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে গত ১৮ দিনেই এই অঞ্চলে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ৪৫ জনের। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে মৃত্যুর মিছিল একশত ছাড়িয়ে ১০১ জনে দাঁড়িয়েছে।

এদিকে, ডেঙ্গুতে মৃত্যুর পাশাপাশি আক্রান্তের হারও গত ১৮ দিনে বেড়েছে উদ্বেগজনক হারে। এসময়ে বিভাগের ছয় জেলায় মোট ৬ হাজার ৮৯২ জন ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন বিভিন্ন সরকারি হাসপাতালে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা এখন ২৪ হাজার ১৮১ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালকের কার্যালয়ের পরিসংখ্যান বিভাগ এই তথ্য নিশ্চিত করেছেন। তাদের দেয়া তথ্য মতে, ‘সবশেষ গত ১১ সেপ্টেম্বর ডেঙ্গুতে মৃত্যু শূন্য ছিল বরিশাল বিভাগ। গত জানুয়ারি থেকে ওইসময় পর্যন্ত ডেঙ্গুতে মৃতর সংখ্যা ছিল ৫৬ জন। একই সময় পর্যন্ত আক্রান্তের সংখ্যা ছিল ১৭ হাজার ২৮৯ জন।

পরবর্তী গত ১২ সেপ্টেম্বর দুইজনের মৃত্যু হয়। পরবর্তীতে ২৮ সেপ্টেম্বর পর্যন্ত মৃত্যু অব্যাহত ছিল। এসময়ের মধ্যে ২৪ ঘণ্টায় সর্বোচ্চ ৭ জনেরও মৃত্যু হয়। এরপর সবশেষ ২৮ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ২৯ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত ডেঙ্গুতে একজনেরও মৃত্যু হয়নি।

এর ফলে গত ১৮ দিনের ব্যবধানে বিভাগের ছয়টি জেলার সরকারি হাসপাতালগুলোতে ৪৫ জনের মৃত্যু হয়। এ নিয়ে মৃত্যু হওয়া ১০১ জনের মধ্যে ৭০ জনের মৃত্যু হয়েছে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে। এছাড়া নতুন করে আক্রান্ত হয় মোট ৬ হাজার ৮৯২ জন। এ নিয়ে বিভাগে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৪ হাজার ১৮১ জনে।

সবশেষ তথ্য অনুযায়ী বর্তমানে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ এবং পটুয়াখালী মেডিকেল কলেজসহ বিভাগের ছয় জেলার হাসপাতালগুলোতে এক হাজার ২৩৯ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন। যার মধ্যে শুধুমাত্র শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই চিকিৎসাধীন রয়েছেন ২৯৪ জন।


আরজেএন
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন