ঢাকা বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১

Motobad news

ঈদের নামাজ পড়ে মালয়েশিয়ায় আটক ৪৮ বাংলাদেশি রিমান্ডে

ঈদের নামাজ পড়ে মালয়েশিয়ায় আটক ৪৮ বাংলাদেশি রিমান্ডে

মালয়েশিয়ায় স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম (এসওপি) অমান্য করে ঈদের নামাজে অংশ নিয়ে আটক ৪৮ বাংলাদেশিকে রিমান্ডে নিয়েছে দেশটির পুলিশ। আটকের পর প্রথমে তাদের আদালতে সোপর্দ করা হয়। এরপর আদালতের নির্দেশে তাদের মধ্যে কাউকে ৩ দিনের, কাউকে ৪ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

বুধবার (২১ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টায় ৩টি ভ্যানে করে আটকদের আদালতে সোপর্দ করা হয়। পরে বুকিত মেরতাজম ম্যাজিস্ট্রেট আদালতের সহকারী রেজিস্ট্রার হাসলিজা রাজাক তাদের পৃথক রিমান্ডের আদেশ দেন।

মঙ্গলবার (২০ জুলাই) স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় পেনাং রাজ্যের জুরু তামান পেলাংগি মসজিদে একশ মানুষকে জামাতে নামাজ আদায়ের জন্য প্রবেশের অনুমতি দেয় কর্তৃপক্ষ। এ সময় মসজিদে প্রবেশ করতে পারেননি এমন দুই শতাধিক মানুষ বাইরে ঈদের নামাজ আদায় করেন। তাদের বেশিরভাগই বাংলাদেশি।

নামাজ আদায়ের এই ভিডিও স্থানীয় একজন নাগরিক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন। ভিডিওটি ভাইরাল হলে আলোচনা-সমালোচনা শুরু হয়। পরে স্থানীয় প্রশাসন অভিযান চালিয়ে তাদের আটক করে। ভিডিও ছড়িয়ে পড়লে সমালোচনার মুখে রাজ্যের পুলিশ প্রধান ক্ষমা চেয়েছেন। এরপরই অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এদিকে স্থানীয় নাগরিকরা অভিযোগ করেছেন, কার্মস্থলে না থেকে ঐ এলাকার ২৩টি ব্লকে আট হাজারেরও বেশি অভিবাসী অবস্থান করছেন।

এ ঘটনায় আটকরা কোনো ছাড় পাবে না বলে কড়া নির্দেশনা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী হামজা জয়নুদ্দিন। প্রয়োজনে এসব অভিবাসীদের দেশে পাঠানো হবে বলেও তিনি উল্লেখ করেন।  

এদিকে, করোনা ঠেকাতে মালয়েশিয়ায় স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে প্রতিদিনই অভিযান চালাচ্ছে প্রশাসন। করা হচ্ছে আইন অমান্যকারীদের জেল-জরিমানা।


এসএমএইচ