ঢাকা বুধবার, ০৬ জুলাই ২০২২

Motobad news

মাঙ্কিপক্স রুখতে বন্দরজুড়ে সতর্কতা

মাঙ্কিপক্স রুখতে বন্দরজুড়ে সতর্কতা

করোনা মহামারি মধ্যেই বিশ্বের মানুষের সামনে নতুন আতঙ্ক হয়ে এসেছে মাঙ্কিপক্স। রোগটি দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে বিশ্বব্যাপী। ভাইরাসটির সংক্রমণ প্রতিরোধের জন্য দেশের প্রতিটি বন্দরে সতর্কতা জারি করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

শনিবার (২১ মে) রাতে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম গণমাধ্যমকে এই তথ্য জানান।

তিনি জানান, এয়ারপোর্ট, ল্যান্ড পোর্টসহ সকল পোস্টগুলোকে আমরা সতর্ক থাকার জন্য বলেছি। সন্দেহজনক কেউ এলে তাকে যেন দ্রুত চিহ্নিত করা যায় এবং সংক্রমণ ব্যাধি হাসপাতালে পাঠিয়ে দেয়া হয় এমন নির্দেশনা দেয়া আছে।

তিনি আরও বলেন, মাঙ্কিপক্স নিয়ে আমাদের এত আতঙ্কিত হওয়ার সুযোগ নেই। আমরা ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। আমরা সারাবিশ্ব থেকেই তথ্য-উপাত্ত নেব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

নাজমুল ইসলাম বলেন, অধিদপ্তর থেকে কোনো নির্দেশনা দিলে সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের জন্সেযই প্রযোজ্য হয়। সকল জেলায় তো ল্যান্ড পোর্ট নেই। যেখানে যেখানে আছে সেখানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। ভাইরাসটি মূলত বন্দর দিয়েই দেশে প্রবেশ করতে পারে। সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

শুক্রবার (২০ মে) নতুন করে বিশ্বের বেশ কয়েকটি দেশে মাঙ্কিপক্স রোগটি শনাক্ত করা হয়েছে। শুধু ইউরোপেই আক্রান্তের সংখ্যা শতাধিক ছাড়িয়েছে। রোগটির প্রাদুর্ভাবকে মহামারি হিসেবে উল্লেখ করেছে বিশ্বের গবেষকরা।


এমইউআর