ঢাকা বুধবার, ০৬ জুলাই ২০২২

Motobad news

বাসযোগ্য শহরের তালিকায় তলানিতেই রইলো ঢাকা   

বাসযোগ্য শহরের তালিকায় তলানিতেই রইলো ঢাকা   

বিশ্বের বাসযোগ্য শহরের তালিকায় তলানিতেই রইলো ঢাকা। চলতি বছরে বাসযোগ্য শহরের এই তালিকা তৈরি করেছে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)।

তালিকায় ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম স্থানে আছে ঢাকা।  তবে গত বছরের র‍্যাঙ্কিংয়ের সঙ্গে তুলনা করলে ঢাকার কিছুটা উন্নতি হয়েছে।  

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের ‘বাসযোগ্য শহরের বৈশ্বিক তালিকা ২০২২’ প্রতিবেদন অনুযায়ী, বাসযোগ্য শহরের তালিকার শেষের ১০টি শহরের মধ্যে রয়েছে ঢাকা। এবার ১৭২ শহরের তালিকায় এ শহরের অবস্থান ১৬৬তম। এবারের স্কোর ৩৯ দশমিক ২। গত বছর ১৪০টি শহরের তালিকায় বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ছিল ১৩৭তম, স্কোর ছিল ৩৩ দশমিক ৫।

কোন শহর কতটা বাসযোগ্য তা বোঝার জন্য স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো— এই পাঁচ মানদণ্ডে বিচার করে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়,  ৯৯ দশমিক ১ স্কোর নিয়ে সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকার শীর্ষে রয়েছে ভিয়েনা। এর আগে ২০১৮ এবং ২০১৯ সালের তালিকাতেও ভিয়েনা ছিল শীর্ষে। কিন্তু করোনা মহামারির মধ্যে অস্ট্রিয়ার রাজধানী তার অবস্থান হারায়। গত বছর বাসযোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থানে ছিল নিউজিল্যান্ডের শহর অকল্যান্ড। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনে রুশ আক্রমণের কারণে কিয়েভকে এ বছর এ তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। তবে পশ্চিমা নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও রাশিয়ার শহর মস্কো ও পিটার্সবার্গ এ তালিকায় স্থান পেয়েছে।  

বাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে রয়েছে সিরিয়ার দামেস্ক। শহরটির অবস্থান ১৭২তম।  এর আগে রয়েছে নাইজেরিয়ার লাওস, লিবিয়ার ত্রিপলি, আলজেরিয়ার আলজিয়ার্স, পাকিস্তানের করাচি এবং পাপুয়া নিউনিগির পোর্ট মোরসবি। গত বছরও বাসযোগ্য শহরের তালিকায় একেবারে তলানিতে ছিল দামেস্ক।


এইচকেআর