ঢাকা শুক্রবার, ১৮ জুন ২০২১

Motobad news

অ্যাস্ট্রাজেনেকার বদলে মডার্না-ফাইজারের টিকা দিতে চায় যুক্তরাষ্ট্র

অ্যাস্ট্রাজেনেকার বদলে মডার্না-ফাইজারের টিকা দিতে চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা চাইলেও তারা মডার্না ও ফাইজার টিকা দিতে চায়। এ বিষয়ে ইতোমধ্যে তারা সরকারের সঙ্গে যোগাযোগ করেছে বলে জানিয়েছে একাধিক সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, আমরা ভারতের সেরাম থেকে অ্যাস্ট্রাজেনেকার টিকা সংগ্রহ করেছি। প্রায় ১৬ লাখ মানুষ দ্বিতীয় ডোজ নেওয়ার অপেক্ষায় আছে। তাদের জন্য অবিলম্বে ২০ লাখ ডোজ টিকা আমরা চেয়েছিলাম যুক্তরাষ্ট্রের কাছে।


তিনি বলেন, যুক্তরাষ্ট্র আমাদের জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকার টিকা সরবরাহে তাদের কিছু অসুবিধা আছে। দ্বিপক্ষীয়ভাবে তারা মডার্না ও ফাইজার টিকা সরবরাহ করতে চায়।

কবে নাগাদ ও কী পরিমাণ এই টিকা আসতে পারে জানতে চাইলে তিনি বলেন, এ মাসের মধ্যেই আমরা টিকা আশা করছি। তবে তারা আমাদের এখনও পরিমাণ জানায়নি।

উল্লেখ্য, বাইডেন প্রশাসন সম্প্রতি বাংলাদেশ, ভারতসহ এশিয়ার ১৬টি দেশের জন্য ৭০ লাখ ভ্যাকসিন সরবরাহ করবে বলে ঘোষণা দিয়েছে। এছাড়া যুক্তরাষ্ট্র বাংলাদেশকে মাস্ক, অক্সিমিটারসহ অন্যান্য মেডিক্যাল সামগ্রী অনুদান হিসেবে দিচ্ছে।

অন্যদিকে চীন থেকে অনুদানের ছয় লাখ টিকা ১৩ জুন নিয়ে আসার প্রস্তুতি নিচ্ছে সরকার।

এ বিষয়ে আরেকজন কর্মকর্তা বলেন, চীনা কর্তৃপক্ষ জানিয়েছে ১৩ জুনের মধ্যে তারা টিকা প্যাকেট করা অবস্থায় প্রস্তুত রাখবে। আমরা বিমান পাঠিয়ে টিকাগুলো আনার জন্য ব্যবস্থা করছি।

উল্লেখ্য, এর আগে চীন অনুদান হিসেবে বাংলাদেশকে পাঁচ লাখ টিকা দিয়েছিল।


এমবি