ঢাকা বুধবার, ২৫ মে ২০২২

Motobad news

৮ বছরের শিশুর গাড়ি চালানোর ভিডিও ভাইরাল

৮ বছরের শিশুর গাড়ি চালানোর ভিডিও ভাইরাল

বয়স মাত্র আট বছর৷ এই বয়সে অনেক শিশু সাইকেল চালানো শেখে৷ পারদর্শিতা দেখায় ভিডিও গেমসে। কিন্তু আট বছর বয়সী কেউ যদি চার চাকা গাড়ি চালায়, তাও আবার এসইউভি’র মতো বড়সড় যাত্রীবাহী গাড়ি? 

পাকিস্তানের বাসিন্দা আয়ান, এমন কাণ্ড ঘটিয়ে সবাইকে তাক লাগিয়ে দিয়েছে৷ মাত্র আট বছর বয়সেই টয়োটা ফরচুনার গাড়ি চালিয়ে দেখিয়ে দিয়েছে সে। যা এখন রীতিমত ভাইরাল নেট দুনিয়ায়। আয়ানের দক্ষ হাতে গাড়ি চালানো দেখে অনেকেই যেমন অবাক হয়ে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন, অনেকে আবার এমন ঝুঁকি নেওয়ার জন্য সমালোচনাও করেছেন৷

পাকিস্তানের আয়ান অ্যান্ড আরিবা শো নামক একটি ইউটিউব চ্যানেলে গাড়ি চালানোর ভিডিও শেয়ার করা হয়৷ সেখানে দেখা যায়, আয়ানের বোন দশ বছরের আরিবা প্রথমে নিজের ভাইয়ের সঙ্গে দর্শকদের পরিচয় করিয়ে দেন। আয়ান যে গ্রামের রাস্তায় দক্ষ হাতে টয়োটা ফরচুনার গাড়ি চালিয়ে দেখাবে, সে কথাও জানায় তার বোন।

এর পরই দেখা যায় ৮ বছরের ওই খুদে নীল স্যুট পরে দরজা খুলে গাড়ির চালকের আসনে গিয়ে বসল। এরপর দক্ষ হাতে রাস্তা দিয়ে গাড়ি চালিয়ে নিয়ে যাচ্ছে আয়ান৷ সে যে গাড়ি চালানোতে যথেষ্ট পটু, ভিডিওতে তা পরিস্কার ফুটে উঠেছে। তবে যে রাস্তায় গাড়িটি চলছিল, সেটি তুলনামূলক ভাবে ফাঁকাই ছিল৷ গাড়ি চালাতে চালাতে আয়ান জানান, ৬ বছর বয়স থেকে সে গাড়ি চালাচ্ছে।

কিন্তু এত ছোট বাচ্চার হাতে কেন গাড়ির স্টিয়ারিং ছাড়া হল, সেই প্রশ্ন তুলেছেন অনেকেই।

উল্লেখ্য, বাংলাদেশের মতো পাকিস্তানেও ১৮ বছর না হলে গাড়ি চালানোর লাইসেন্স দেওয়া হয় না। ফলে শিশুটির গাড়ি চালানোর ভিডিও যতই জনপ্রিয় হোক না কেন, এই কাজ যে আইন বহির্ভূত, তা বলার অপেক্ষা রাখে না।


এসএমএইচ