ঢাকা শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

Motobad news

খরায় সংকুচিত চীনের ইয়াংসি নদী

খরায় সংকুচিত চীনের ইয়াংসি নদী
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

চীনের দীর্ঘতম নদী ইয়াংসির উপর পার্শ্ববর্তী এলাকায় কৃষি অনেকাংশেই নির্ভরশীল। কিন্তু এবারের দীর্ঘ খরায় নদী সংকুচিত হওয়ায় কৃষকরা পাম্প ও বিকল্প সেচের আশ্রয় নিচ্ছে। খবর রয়টার্স।

চীনে চলমান তাপপ্রবাহ আরো দুই সপ্তাহ স্থায়ী হতে পারে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। এর মধ্যে নেমে গিয়েছে নদীর পানির স্তর।

গত মাসে ইয়াংসির বিস্তৃত অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস অতিক্রম করে। এর জন্য জলবায়ুর পরিবর্তনকে দায়ী করছেন বিশেষজ্ঞরা।

সাংহাই সরকার জানিয়েছে, পানির অভাবে শরতকালীন শস্য হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে পদক্ষেপ নিতে ২৫টি দল মোতায়েন করা হয়েছে।

চীনের জাতীয় জলবায়ু কেন্দ্র সোমবার জানিয়েছে, আরো দুই সপ্তাহ স্থায়ী হবে তাপপ্রভাব। যা ১৯৬১ সালের পর চরম তাপমাত্রার স্থায়ীত্বের একটি রেকর্ড হতে যাচ্ছে।

ইয়াংসি নদীর পানি নিষ্কাশন এলাকায় জুলাই মাসে বৃষ্টি ৩০ শতাংশ কমেছে এবং আগস্টে স্বাভাবিকের তুলনায় ৬০ শতাংশ কম। এর উপনদীগুলোতেও যেকোনো সময়ের তুলনায় উল্লেখযোগ্যভাবে কম পানি প্রভাবিত হচ্ছে।

মধ্য চীনের জিয়াংসি প্রদেশের পোয়াং হৃদ ইয়াংসির জলপ্রবাহ নিয়ন্ত্রণে বড় ধরনের ভূমিকা রাখে। কিন্তু এবার সেখানে জুলাই মাসে বৃষ্টি কমেছে ৫০ শতাংশ। যার কারণে জলধারা শুকনো মৌসুমের চেয়েও সংকুচিত হয়ে গিয়েছে।

নদীর প্রবাহজুড়ে এই বিপত্তির চাপ পুরোটাই পড়েছে কৃষির উপর। কৃষকরা বাধ্য হয়ে পাম্পের মাধ্যমে ধান খেতে সেচ দিচ্ছে।

চীন সাধারণত ইয়াংসির খরা মোকাবেলা তিনটি জলাধার খুলে দেয়। কিন্তু এবার জলপ্রবাহ আগের তুলনায় অর্ধেক কমে গেছে।


এএজে
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন