ঢাকা বৃহস্পতিবার, ০৫ অগাস্ট ২০২১

Motobad news

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার প্রধান দায়িত্ব পালন করবে তুরস্ক

কাবুল বিমানবন্দরের নিরাপত্তার প্রধান দায়িত্ব পালন করবে তুরস্ক

আফগানিস্তান থেকে সামরিক জোট ন্যাটোর সৈন্যরা চলে যাওয়ার পর কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার প্রধান দায়িত্ব পালন করবে তুরস্ক। গতকাল বৃহস্পতিবার (১৭ জুন) এ তথ্য জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা আনাদোলু।

এক কনফারেন্স কলে জেক সুলিভান সাংবাদিকদের বলেন, গত সোমবার নিজেদের মধ্যকার প্রথম দ্বিপাক্ষিক বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান আফগানিস্তান থেকে সব মার্কিন সেনাকে প্রত্যাহার করার জন্য ১১ সেপ্টেম্বরের আগে তুরস্কের মিশন প্রতিষ্ঠা নিশ্চিত করতে তারা একসঙ্গে কাজ করবে বলে সম্মত হয়েছেন।

তিনি বলেন, এ সময় প্রেসিডেন্ট এরদোয়ান ইঙ্গিত করেন যে, এক্ষেত্রে সমর্থন প্রয়োজন হতে পারে। তখন প্রেসিডেন্ট বাইডেন প্রতিশ্রুতি দেন যে সমর্থন আসবে।

মার্কিন প্রেসিডেন্টের প্রতিশ্রুতির পর এ নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেন তুর্কি প্রেসিডেন্ট। এরপরই বিষয়টি নিয়ে বিস্তারিত কাজ করতে নিজেদের দলকে নির্দেশ দেন তারা। তবে নেতাদের কাছ থেকে স্পষ্ট প্রতিশ্রুতি প্রতিষ্ঠিত হয়েছে যে, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তার প্রধান দায়িত্ব পালন করবে তুরস্ক। আর সেটি কীভাবে কার্যকর করা যায় তা নিয়েই আমরা এখন কাজ করছি, যোগ করেন প্রেসিডেন্ট জো বাইডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

এর আগে সোমবার ন্যাটো নেতাদের সঙ্গে বৈঠক শেষে এরদোয়ান বলেছিলেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনী চলে যাওয়ার পরে তুরস্ক আফগানিস্তানে নতুন মিশনে পাকিস্তান ও হাঙ্গেরিকে জড়িত করতে চায়।


এমইউআর