ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

Motobad news

মঠবাড়িয়ায় ৬১ হাত উচ্চতার প্রতিমায় চলছে কালী পূজা

মঠবাড়িয়ায় ৬১ হাত উচ্চতার প্রতিমায় চলছে কালী পূজা
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুর বাড়িতে চলছে ৬১ হাত (সাড়ে ৯১ ফুট) উচ্চতার বড়দা কালী প্রতিমার পূজা অনুষ্ঠান। আগামীকাল মঙ্গলবার রাত থেকে এ পূজার আনুষ্ঠানিকতা শুরু হবে।

সরস্বতী পূজার আগের দিন রাত থেকে ৫ দিনব্যাপি এ বড়দা কালী পূজা ও ও সরস্বতী মায়ের উৎসব ঘিরে দেশের দূরদূরান্ত হতে লক্ষাধিক মানুষের পদচারণা ঘটে উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের নির্মল চাঁদ ঠাকুর বাড়িতে। আগামীকাল মঙ্গলবার রাত থেকে শুরু হওয়া এ বিশালাকৃতির কালী প্রতিমার পূজা অনুষ্ঠান আগামী সোমবার শেষ হবে।

মন্দিরের সেবায়েত সন্তোষ মিস্ত্রী জানান, গত ৩৩ বছর ধরে প্রতিবছর সরস্বতী পূজার একদিন আগে এ ঐতিহ্যবাহী কালি পূজা শুরু হয়ে টানা ৫ দিন উৎসব চলে। 

১৯৯০ সালে তিন ফুট উচ্চতার কালী প্রতিমা দিয়ে এ মন্দির প্রাঙ্গণে পূজা শুরু হয়। প্রতিবছর প্রতিমার উচ্চতা বাড়তে বাড়তে এবার সাড়ে ৯১ ফুটের প্রতিমা নির্মিত হয়। এছাড়া ৯৬ ফুট লম্বা মহাদেব প্রতিমাও নির্মাণ করা হয়েছে।

কালী পূজার আয়োজক হরি চাঁদ ঠাকুর শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর জানান, গত ৩৩ বছর ধরে এ পূজা অনুষ্ঠিত হচ্ছে। 

একবার গায়ে (গ্রামে) জলবসন্ত রোগে মহামারী দেখা দেয়। হরি মন্দিরের সেবায়েত স্বপ্নে কালী পূজা দেয়ার জন্য নির্দেনা পান। এরপর থেকে প্রতিবছর এ কালী পূজার আয়োজন চলে আসছে।

মঠবাড়িয়া সদর ইউনিয়নে চেয়ারম্যান এবিএম ফারুক হাসান বলেন, এতবড় কালী প্রতীমা এশিয়ার  কোনো দেশে আর কোথাও আছে কিনা আমার জানা নেই। এটাই এশিয়ার সবচেয়ে বড় কালী প্রতীমা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুল কাউযূম বলেন, উপজেলার উত্তর মঠবাড়িয়া গ্রামের শ্রী নির্মল চন্দ্র চাঁদ ঠাকুর বাড়ির প্রতিমার মতো বড় মা-কালী প্রতিমা বাংলাদেশে আর কোথাও আছে বলে আমার মনে হয় না। পূজা সুষ্ঠভাবে সম্পন্ন করার জন্য উপজেলা প্রশাসন সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে।
 


এইচকেআর
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন