ঢাকা বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১

Motobad news

বরিশাল শিল্পকলা একাডেমিতে শুরু হল তিনদিন ব্যাপী ‘যাত্রাপালা’

বরিশাল শিল্পকলা একাডেমিতে শুরু হল তিনদিন ব্যাপী ‘যাত্রাপালা’
বরিশালে তিনদিনব্যাপী যাত্রাপালা অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশসক জসীম উদ্দীন হায়দার

বাঙালী সংস্কৃতির ধারক ও বাহক হিসেবে পরিচিত যাত্রাপালা। আধুনিকায়নের এই যুগে হারিয়ে যেতে বসেছে সেই ঐতিহ্য। তবে বর্তমান প্রজন্মের কাছে দেশীয় সংস্কৃতি পৌঁছে দিতে দীর্ঘদিন পর বরিশালে আয়োজন করা হয়েছে যাত্রাপালা অনুষ্ঠান।

মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দারের উদ্যোগে বরিশাল নগরীর শিল্পকলা একাডেমির মঞ্চে আয়োজন করা হয়েছে তিন দিন ব্যাপী যাত্রাপালা। যা গত ২৩ নভেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হয়।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে এবং নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের তত্ত্বাবধানে নতুন যাত্রাপালা নির্মাণ ও মঞ্চায়ন কর্মসূচির আওতায় তিনদিন ব্যাপী এই যাত্রাপালার প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

শুরুতে সংক্ষিপ্ত আলোচনা শেষে প্রধান অতিথি জেলা প্রশাসক সবাইকে স্বাস্থ্য বিধি অনুসরন করে যাত্রাপালা উপভোগ করার আহ্বান জানিয়ে যাত্রাপালা অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।

এসময় স্থানীয় সরকার উপ-পরিচালক মোঃ শহিদুল ইসলাম, অতিরিক্ত উপ পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপর্স) মেট্রোপলিটন পুলিশ বরিশাল মোঃ রাসেল, নাট্যজন কাজল ঘোষ, বিএম কলেজের সাবেক অধ্যক্ষ ড. ইমামুল হাকিম, সরকারি শহীদ আবদুর রব সেরনিয়াবাত মাধ্যমিক বিদ্যালয় প্রধান শিক্ষক পাপিয়া জেসমিন, জেলা কালচারাল অফিসার হাসান রশিদ মাকসুদসহ অন্যান্য সাংস্কৃতিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্বোধনী দিনে মঞ্চস্থ হয় বরিশালের আদি রূপাঞ্জলি অপেরার পরিবেশনায় ‘গুনাইবিবি’। আজ বুধবার দ্বিতীয় দিনের পরিবেশিত হবে দক্ষিণবঙ্গ নাট্য সংস্থা বরিশাল এর পরিবেশনায় আলোমতি-প্রেমকুমার। এছাড়া ২৫ নভেম্বর বরিশালের শিবশক্তি নাট্য সংস্থার পরিবেশনায় মঞ্চস্থ হবে ‘মুক্তির শিহরণ’। এর মধ্যে দিয়ে শেষ হবে তিন দিনের যাত্রাপালা অনুষ্ঠান।


কে আর