ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১

Motobad news

করোনা থেকে পরিবারকে সুরক্ষিত রাখতে নিয়মগুলো মেনে চলুন

করোনা থেকে পরিবারকে সুরক্ষিত রাখতে নিয়মগুলো মেনে চলুন

করোনার প্রকোপে অসহনীয় দিন পার করছে সারা বিশ্ব। দিন যত যাচ্ছে ততই ক্রমশ ঊর্ধ্বমুখী  হচ্ছে  সংক্রমণের চিত্র । সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। এই পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখার পাশাপাশি দরকার নিজের পরিবারের সদস্যদেরকে করোনামুক্ত রাখা।

নিজের বাড়ির সদস্য ও বাড়িকে করোনামুক্ত রাখা এখন বড় একটি চ্যালেঞ্জ। তবে সুস্থ থাকতে হলে পরিচ্ছন্ন থাকতে হবে সেই সঙ্গে মেনে চলতে হবে কিছু নিয়ম।

১. এই সময়ে আপনার আশেপাশের করোনা পরিস্থিতি  সম্পর্কে ওয়াকিবহাল থাকা উচিত। আপনার এলাকায় নতুন করে কেউ করোনা সংক্রমিত  হয়েছেন কিনা সেই বিষয়ে খোঁজ রাখুন। দরকার পড়লে আপনার পারিপার্শ্বিক করোনা পরিস্থিতি জানতে স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গেও যোগাযোগ করতে পারেন।

২. স্থানীয় সংস্থা এবং স্বেচ্ছাসেবীদের একটি তালিকা তৈরি করে ফেলুন। যে কোনও জরুরী পরিস্থিতিতে, আপনি বা আপনার পরিবারের সদস্যরা তথ্য, স্বাস্থ্যসেবা পরিষেবা এবং অন্যান্য সহায়তায়  পেতে তাদের সঙ্গে  যোগাযোগ করতে পারবেন।

৩. এই সময় বাড়িতে একটা আলাদা ঘরের ব্যবস্থা করে রাখবেন। যে কেউ যেকোন সময় আক্রান্ত হতে পারে। এতে করে তাকে ওই ঘরে স্থানান্তর সহজ হবে।

 ৪. এছাড়াও এই সময়  বাড়ির বয়স্ক মানুষ  অথবা অসুস্থ  রোগীদের জন্য অতিরিক্ত সতর্কতা অবলম্বন  করে  চলুন।

৫. বাড়িতে প্রয়োজনীয় ওষুধপত্র রাখুন। যাতে তাৎক্ষনিক যেকোন বিপদ এড়ানো যায়।

৬. এই সময় অযথা বাইরে বের না হওয়া ​ ভালো।

৭. বর্তমান করোনা পরিস্থিতিতে বাইরে বেরোলে বা কোথাও থেকে ঘুরে বাড়ি ফিরে ভালো করে স্যানিটাইজার বা সাবান দিয়ে হাত পরিস্কার করা উচিত। হাত না ধুয়ে  নাক, চোখ এবং মুখ স্পর্শ করা এড়িয়ে চলাই ভালো। নিজেকে সংক্রমণ মুক্ত  রাখতে সামাজিক দূরত্ব বজায় রেখে  চলা জরুরি । 

৮.বাইরে বের হলে অবশ্যই মাক্স পড়ে চলা উচিত।  এছাড়াও বাইরে থেকে ঘরে ফিরে জামা কাপড়ও জীবাণুমুক্ত করুন ।


এমইউআর