ঢাকা বুধবার, ০৬ জুলাই ২০২২

Motobad news

‘হ্যালো টুরিস্ট’ অ্যাপে যে সেবা পাবেন আপনি

‘হ্যালো টুরিস্ট’ অ্যাপে যে সেবা পাবেন আপনি

সারা দেশের ছোট বড়-সব মিলিয়ে সাড়ে ৬০০ ওপরে পর্যটন স্থানে রয়েছে। যার মধ্যে প্রায় ৫০টির ওপরে পর্যটন স্থানে পর্যটকদের যাতায়াতে সব থেকে বেশি। এসব টুরিস্ট স্পটে পর্যটকদের নিরাপত্তা থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে সহায়তা করে থাকে বাংলাদেশ পুলিশের ‘টুরিস্ট পুলিশ’।

‘হ্যালো টুরিস্ট’ যে সেবা নেওয়া যায়
আমাদের খুঁজুন ও যোগাযোগ- হ্যালো টুরিস্ট অ্যাপে আমাদের খুঁজুন ও যোগাযোগ নামে দুটি অপশন পাবেন ব্যবহারকারী। এই দুটি অপশনে গিয়ে টুরিস্ট পুলিশের প্রধানসহ তাদের সব স্তরের কর্মকর্তা ও অফিসের ফোন নম্বর সহজেই পেয়ে যাবেন পর্যটক। এসব নম্বরে ফোনে করে পর্যটন সংক্রান্ত বিভিন্ন সেবা নেওয়া যাবে।

আমাদের সম্পর্কে- অ্যাপের তৃতীয় অপশনটির নাম হচ্ছে ‘আমাদের সম্পর্কে’। এই অপশনে গিয়ে ব্যবহারকারী টুরিস্ট পুলিশের ইতিহাস ও কার্যক্রম সম্পর্কে জানতে পারবেন।

ভ্রমণের স্থান- অ্যাপের ভ্রমণের স্থান অপশনটি গিয়ে একজন পর্যটক দেশের ৮ বিভাগের ৬৪ জেলার কোথায় কোথায় দর্শনীয় ও ঐতিহাসিক পর্যটন স্থানের নাম জানতে পারবেন। অপশনটিতে এক সঙ্গে ৬৪ জেলার সব দর্শনীয় ও ঐতিহাসিক পর্যটনস্থানে নাম সহজে ব্যবহারকারী জেনে নিতে পারবেন।

হোটেল/মোটেল- অ্যাপের হোটেল/মোটেল অপশনে গিয়ে ভ্রমণপিয়াসুরা চট্টগ্রাম, কক্সবাজর ও কুয়াকাটাসহ ২০ জেলার দর্শনীয় ও ঐতিহাসিক পর্যটন স্থানের আশপাশে কি কি হোটেল বা মোটেল রয়েছে সেই সম্পর্কে জানতে পারবেন। এ অ্যাপে ২০টি জেলার পর্যটন স্থান সংলগ্ন বিভিন্ন হোটেলের নাম, ঠিকানা ও ম্যানেজার নম্বর দেওয়া রয়েছে পর্যটকদের জন্য। এখান থেকে নম্বর নিয়ে খুব সহজেই হোটেল বুকিং করতে পারবেন পর্যটকরা।

ভ্রমণ গাইড- অ্যাপের ভ্রমণ গাইড অপশনটিতে চমৎকার সব তথ্য পাবেন পর্যটক। এসব তথ্য ব্যবহার করে ভ্রমণের পরিকল্পনা ও বাজেট ঘরে বসে খুব সহজেই করে ফেলতে পারবেন একজন পর্যটক। অপশনটি বিভিন্ন পর্যটনস্থানে কিভাবে যাওয়া যাবে, কত টাকা যাতায়াতে ও হোটেল/মোটেল ভাড়া, কি খাবেন সেখানে গিয়ে কোথায় কোথায় ঘুরবেন, কিভাবে হোটেল বুকিং করাসহ বিস্তৃত তথ্য জানতে পারা যাবে। এই অপশন ব্যবহার করে পর্যটক সম্পূর্ণ গাইড লাইন পেয়ে যাবেন নির্দিষ্ট পর্যটনস্থানের।

নিখোঁজ ও প্রাপ্তি- অ্যাপের নিখোঁজ ও প্রাপ্তি অপশনটি একজন পর্যটকের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং উপকারী। বিভিন্ন পর্যটন স্থানে ঘুরতে গিয়ে অনেক পর্যটক নানা মূল্যবান জিনিসপত্র হারিয়ে ফেলন। বিশেষ করে হাতের মোবাইল ফোনটি। অ্যাপের এই অপশনে গিয়ে হারানো জিনিসপত্র টুরিস্ট পুলিশের পেলে তা সম্পর্কে তথ্য জানা যাবে। পরে উপযুক্ত প্রমাণ দিয়ে হারানো জিনিসপত্র পেতে পারবেন পর্যটক।

নোটিস/সংবাদ- অ্যাপের এই অপশনটি একজন ভ্রমণপিয়াসুর জন্য গুরুত্বপূর্ণ। এ অপশনে গিয়ে ব্যবহারকারী পর্যটনস্থান সংক্রান্ত বিভিন্ন তথ্য ও জরুরি সংবাদ জানতে পারবেন।

বুলেটিন- অ্যাপের বুলেটিন অপশনে গিয়ে পর্যটক নানা জরুরি সংবাদ ও বুলেটিন সম্পর্কে জানতে পারবেন। পর্যটন স্থানে যেতে কোনো নির্দেশনা বা জরুরি কোনো সংবাদ থাকলে এ অপশনে পেয়ে যাবেন ব্যবহারকারী।

সতর্কতা- অ্যাপের এ অপশনে পাহাড়ের কিংবা সমুদ্র সৈকতের থেকে শুরু করে বিভিন্ন পর্যটন স্থানে বেড়াতে কি কি সতর্কতা মেনে চলতে হবে সে সম্পর্কে সম্পূর্ণ গাইড লাইন দেওয়া রয়েছে।

আইন কানুন- অ্যাপের আইন কানুন নামে অপশনটিতে গিয়ে পর্যটন সংশ্লিষ্ট সব আইন জানতে পারবেন পর্যটক। একটি পর্যটন স্থানে বেড়াতে গিয়ে পর্যটক কে কি কি আইন মেনা চলা উচিৎ সেই সম্পর্কে সম্পূর্ণ ধারণা দেওয়া হয়েছে অপশনটিতে।

এছাড়া অ্যাপসটিতে 'জিজ্ঞাসা', 'ছবি গ্যালারি', 'আপনার মতামত' ও 'অভিযোগ' নামে আরও চারটি অপশন রয়েছে। এসব অপশন ব্যবহার করে সংশ্লিষ্ট বিষয়ে সেবা নিতে পারবেন পর্যটক। এছাড়া 'অভিযোগ' অপশনটি ব্যবহার করে একজন পর্যটক টুরিস্ট পুলিশকে অভিযোগ জানাতে পারবেন।

হ্যালো টুরিস্ট অ্যাপটির বিষয়ে টুরিস্ট পুলিশের (লিগ্যাল অ্যান্ড মিডিয়া) পুলিশ সুপার ইব্রাহিম খলিল বলেন, কোনো ব্যবহারকারী যদি টুরিস্ট পুলিশের 'হ্যালো টুরিস্ট' অ্যাপটি তার স্মার্টফোনে ইনস্টল করেন তাহলে এর মাধ্যমে আমাদের সব পর্যায়ের কর্মকর্তাদের নম্বর এখানে পেয়ে যাবেন। এসব নম্বর ব্যবহার করে পর্যটকরা যেকোনো অভিযোগ বা সহায়তা পাওয়ার জন্য টুরিস্ট পুলিশের সঙ্গে যোগাযোগ করতে পারবেন। অ্যাপটি ইনস্টলের পর ইন্টারনেট সংযোগ ছাড়াও ব্যবহার করতে পারবেন। অধিকাংশ পর্যটকের কাছে টুরিস্ট পুলিশের নাম্বার নেই। তবে এই অ্যাপটি ফোনে ইনস্টল করা থাকলে সারা দেশের টুরিস্ট পুলিশের নম্বর এক সঙ্গে পেয়ে যাবেন পর্যটকরা।


এমইউআর