ঢাকা শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

Motobad news

ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন তরুণরা

ফেসবুক থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন তরুণরা
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা হঠাৎ কমতে শুরু করেছে। বিশেষ করে তরুণ প্রজন্ম সামাজিক যোগাযোগের এই মাধ্যম থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন। এ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মেটা প্রধান মার্ক জাকারবার্গ।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে তরুণ ফেসবুক ব্যবহারকারীদের উপর একটি সমীক্ষা পরিচালনা করা হয়। পিউ রিসার্চ সেন্টার এই সমীক্ষার তথ্য প্রকাশ্যে এনেছে। 

এতে দেখা গেছে, ২০১৪-১৫ সালে ১৩ থেকে ১৭ বছর বয়সী ব্যবহারকারীর সংখ্যা ছিল ৭১ শতাংশ। বর্তমানে এই হার কমে দাঁড়িয়েছে মাত্র ৩২ শতাংশে।

সমীক্ষায় বলা হয়েছে, টিকটকের জনপ্রিয়তা বৃদ্ধির কারণে ফেসবুকের জনপ্রিয়তায় ভাটা পড়েছে। ফেসবুক, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাটের পরিবর্তে এখন টিকটক বেশি ব্যবহার করেছেন টিনেজাররা। 

সমীক্ষা অনুযায়ী, ১৬ শতাংশ টিনেজার নিয়মিত টিকটক ব্যবহার করেন। অর্থাৎ সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের মধ্যে মোট ৬৭ শতাংশ মানুষ শর্ট ভিডিও তৈরি ও শেয়ার করেন এখানে।

সোশ্যাল মিডিয়া অ্যাপগুলোর মধ্যে ব্যবহারের দিক দিয়ে সবার উপরে রয়েছে ইউটিউব। মার্কিন যুক্তরাষ্ট্রে ৯৫ শতাংশ তরুণ এই প্লাটফর্ম ব্যবহার করেন। আর ৬৭ শতাংশ মানুষ টিকটক ব্যবহার করেন। এরপর আছে ইনস্টাগ্রাম এবং স্ন্যাপচ্যাটের নাম।


এএজে
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন