ঢাকা শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

Motobad news

গরমে চুল পড়া বন্ধ করতে

গরমে চুল পড়া বন্ধ করতে
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

গরমের সময় চুল পড়া যেন কয়েকগুন বেড়ে যায়। কেবল ঋতুভেদে নয়, চুলের প্রাকৃতিক যত্ন চাই সবসময়।

ঘরোয়া উপাদান ব্যবহারে চুলের গোড়া শক্ত হওয়ার পাশাপাশি বাড়বে চুলের জৌলুসও। চুল পড়া বন্ধে প্রাকৃতিক উপাদানে ঝটপট চুলের যত্নের কিছু প্যাক কীভাবে ব্যবহার করবেন জেনে নিন:

ডিম
ডিম এবং অলিভ ওয়েল মিশিয়ে মাথায় লাগালে আপনার মাথার চুল বৃদ্ধি পাবে, আর নতুন চুলও গজাবে। সপ্তাহে অন্তত একবার মাথায় ডিম দিন।

নারকেল দুধ এবং তেল
আমাদের চুল ও মাথার স্ক্যাল্প ভালো রাখতে এবং চুল পড়া বন্ধ করতে সবচেয়ে বেশি কাজ করে নারকেলের দুধ। নিয়মিত নারকেলের দুধ ব্যবহারে চুল পড়া থেকে মুক্তি পাওয়া যায়। নারকেল কুরিয়ে নিয়ে সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে ছেকে দুধ বের করে নিতে হবে।

২০ মিলি নারকেল তেল, ১০ মিলি আমলকি তেল এবং দুই টেবিল চামচ লেবুর রস মিলিয়ে নিন। এবার কিছুক্ষণের জন্য রেখে নিন। এ তেল সপ্তাহে দু’দিন ভালোভাবে মেখে ১ঘণ্টা রেখে শ্যাম্পু করুন। এতে যেমন চুল পড়া কমে যাবে তেমনি খুশকির যন্ত্রণা থেকেও রেহাই দেবে।

মেথি ও তেল
মেথি কয়েক মিনিট ভেজে গুঁড়া করে নারকেল তেলের মধ্যে দিন। সপ্তাহে তিন থেকে চারদিন এ তেল মাথায় নিয়মিত দিয়ে ভালো করে মাসাজ করুন। আপনার চুল পড়া প্রতিরোধ করতে সাহায্য করবে এ তেল।  

মেহেদি 
চুল পড়া বন্ধে, রং করা, চুলের স্বাস্থ্য রক্ষায় এবং চুলের উজ্জ্বলতা বাড়াতে বহু আগে থেকেই আমরা মেদেহি ব্যবহার করে আসছি। সরিষার তেলে মেহেদির পাতা মিলিয়ে বেল্ড করে নিন। এ তেল সপ্তাহে দু’বার ব্যবহারে কাঙ্ক্ষিত ফল পাবেন।


এএজে
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন