ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪

Motobad news
ঝালকাঠিতে এক ঘণ্টার জন্য 

পরিবার পরিকল্পনার উপপরিচালক পদে কিশোরী নুসরাত জাহান

পরিবার পরিকল্পনার উপপরিচালক পদে কিশোরী নুসরাত জাহান
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

ঝালকাঠিতে এক ঘণ্টার জন্য জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক পদে প্রতীকী দায়িত্ব পালন করেছেন নুসরাত জাহান নামের এক কিশোরী। সে ঝালকাঠি সরকারি হরচন্দ্র বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের সপ্তম শ্রেণিতে পড়ে। 

সোমবার সকাল ১১টায় জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলামের কাছ থেকে দায়িত্ব গ্রহণ করেন নুসরাত। 

প্রথমে উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলাম ফুলেল শুভেচ্ছা জানিয়ে তাকে বরণ করেন। অফিসিয়াল কভার ফাইলের মাধ্যমে ওই কিশোরীকে দায়িত্ব হস্তান্তর করেন বর্তমান পরিবার পরিকল্পনা কর্মকর্তা। 

বর্তমানে জেলায় ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা সপ্তাহ উপলক্ষ্যে পরিচ্ছন্নতা অভিযান চলছে। দায়িত্ব পেয়ে নুসরাত জাহান পরিবার পরিকল্পনা কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে অফিস চত্বরের নিচে ময়লা আবর্জনা পরিষ্কার করেন। 

গার্লস টেকওভার আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনালের একটি বৈশ্বিক কার্যক্রম। কন্যা শিশুরা সমান সুযোগ এবং সমঅধিকার পেলে, বদলে দিতে পারে তাদের নিজের জীবন। তাদের আশপাশের সমাজ এবং সমাজের মানুষদের এমন বিশ্বাস থেকেই গার্লস টেকওভার কর্মসূচির উদ্যোগ গ্রহণ এবং বাস্তবায়ন করে প্ল্যান ইন্টারন্যাশনাল।

এ কর্মসূচির মাধ্যমে একজন কিশোরী, কন্যা শিশু অথবা তরুণীকে নেতৃত্ব প্রদানকারীর ভূমিকা পালন করতে সহায়তা করা হয়। যাতে তাঁর আত্মবিশ্বাস বাড়ে এবং নিজের স্বপ্ন পূরণে সে অঙ্গীকারবদ্ধ হয়।

“নুসরাত জাহান একজন ভালো ও সৎ মানুষ হতে চায়। সে পশ্চিম চাঁদকাঠি বাসন্ডা এলাকার গাড়ি চালক  মো. নুর নবী ভূইয়া ও গৃহিনী রোজিনা বেগম দম্পতির সন্তান। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনসিটিএফ ভলান্টিয়ার নয়ন তালুকদার, বিথী শর্মা বণিক, এনসিটিএফ জেলা সভাপতি জান্নাতুল ফেরদৌস, শিশু সাংবাদিক সিরাজুল ইসলাম।

এক ঘণ্টার প্রতীকী দায়িত্ব পালনকালে নুসরাত জাহান জানায়, ‘আমি একজন কিশোরী হয়েও ঝালকাঠি  জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) দায়িত্ব পালন করতে পেরে নিজেকে ধন্য ও গর্বিত মনে করছি। এতে আমি আরও আত্মবিশ্বাসী এবং নিজের স্বপ্ন পূরণে অঙ্গীকারবদ্ধ হয়েছি। 

বর্তমানে ঝালকাঠি জেলার অবকাঠামো, পরিবেশ ও বিনোদন এবং সৌন্দর্য বর্ধনে ব্যাপক কাজ চলমান। তবে নারী ও শিশুদের জন্য নিরাপদ এবং যৌন হয়রানি বা নির্যাতন এবং বৈষম্যহীন শ্রেষ্ঠ জেলা হিসেবে গড়ে তোলার প্রতিশ্রুতি ব্যক্ত করে।
নুসরাত আরো জানায়, বেদে পল্লী, চরাঞ্চল ও আবাসন এলাকার বাসিন্দাদের মধ্যে প্রজনন এবং পরিবার পরিকল্পনা বিষয়ক সচেতনতা সৃষ্টি করে জনশক্তি ব্যবস্থাপনায় কার্যকরী ব্যবস্থা গ্রহণ করার অভিমত ব্যক্ত করে সে।


জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক (ডিডি) মো. শহিদুল ইসলাম বলেন, নারীদের বা আমাদের কন্যাদের একটু বেশি সুযোগ দিলে তাঁরা অনেক কিছুই করতে পারে। তাদের সুযোগ দেওয়া প্রয়োজন। 

আজ আমার খুবই ভালো লাগছে। কিশোরী জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালকের চেয়ারে বসে তাঁর অবস্থান থেকে বক্তব্য দিচ্ছে। এ বয়সে আমরা ঠিকমতো কথাও বলতে পারতাম না।
 


এইচকেআর
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন