ঢাকা বুধবার, ১২ মে ২০২১

Motobad news

ইরানের পারমাণবিক কেন্দ্রে ইসরাইলের ‘নাশকতা’

ইরানের পারমাণবিক কেন্দ্রে ইসরাইলের ‘নাশকতা’

ইরানের নাতাঞ্জ পারমাণবিক কেন্দ্রে ‘নাশকতা’ চালানো হয়েছে বলে দেশটির শীর্ষ পারমাণবিক কর্মকর্তা অভিযোগ করেছেন।

রোববার ভূগর্ভস্থ এই পারমাণবিক কেন্দ্রটিতে বৈদ্যুতিক গোলযোগের একটি ঘটনা ঘটেছে বলে দেশটির গণমাধ্যম জানিয়েছিল, কিন্তু ইরানের রাষ্ট্রায়ত্ত টেলিভিশনের ভাষ্য অনুযায়ী সেখানে ‘পারমাণবিক সন্ত্রাসবাদের’ ঘটনা ঘটেছে বলে জানিয়েছেন শীর্ষ পারমাণবিক কর্মকর্তা আলী আকবর সালেহি।

অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার তেহরানের আছে বলে মন্তব্য করেছেন তিনি।

এই কেন্দ্রে তেহরান নতুন অত্যাধুনিক ইউরেনিয়াম সমৃদ্ধকরণ সেন্ট্রিফিউজ চালু করার একদিন পর এ ঘটনা ঘটে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ইসরায়েলের মোসাদ গোয়েন্দা সংস্থা ইরানের ওই পারমাণবিক কেন্দ্রটিতে সাইবার হামলা চালিয়েছে বলে গোয়েন্দা সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে জানিয়েছে ইসরালের রাষ্ট্রায়ত্ত রেডিও কান। তবে ওই গোয়েন্দাদের জাতীয়তা প্রকাশ করেনি তারা। 

গতকাল রোববার সকালে ইরানের পারমাণবিক শক্তি সংস্থার (এইওআই) মুখপাত্র জানিয়েছিলেন, নাতাঞ্জ কেন্দ্রের বিদ্যুৎ বিতরণ গ্রিডে সমস্যা হওয়ায় সেখানে একটি ঘটনা ঘটেছে।

ঘটনাটিতে কেউ হতাহত হননি এবং কোনো দূষণের ঘটনাও ঘটেনি বলে মুখপাত্র বেহরুজ কামালভান্দি জানিয়েছিলেন। কিন্তু পরে ইরানি গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নাতাঞ্জ কেন্দ্র পরিদর্শনের সময় কামালভান্দি দুর্ঘটনার শিকার হয়েছেন, তার ‘পা ভেঙেছে ও মাথা ফেটেছে’। 

তবে কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে প্রতিবেদনগুলোতে তার বিস্তারিত জানানো হয়নি। 

মধ্যাঞ্চলীয় প্রদেশ ইসফাহানের মরুভূমিতে অবস্থিত এই ভূগর্ভস্থ কেন্দ্রটি ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচীর কেন্দ্রস্থল এবং জাতিসংঘের আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শকরা এই কেন্দ্রটি পর্যবেক্ষণে রেখেছেন।

“এই ঘৃণ্য পদক্ষেপের নিন্দা জানানোর পাশপাশি বিশ্ব সম্প্রদায় ও আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার এই পারমাণবিক সন্ত্রাসবাদের মোকাবেলা করার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়ে অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার অধিকার সংরক্ষণ করে বলে জানাচ্ছে ইরান,” বলেছেন সালেহি। তিনি বিস্তারিত আর কিছু জানাননি।

ইরান পারমাণবিক অস্ত্র বানানোর চেষ্টা করেছে আর সেটি তাদের বিরুদ্ধে ব্যবহার করা হতে পারে বলে অভিযোগ করে আসা ইসরায়েল এ ঘটনার বিষয়ে আনুষ্ঠানিক কোনো মন্তব্য করেনি।

তারা পারমাণবিক অস্ত্র বানানোর চেষ্টা করছে, এমন অভিযোগ তেহরান বরাবর অস্বীকার করে এসেছে।

সেখানে কী হয়েছে, রয়টার্সের এমন প্রশ্নের ইমেইলে পাঠানো উত্তরে আইএইএ-র মুখপাত্র বলেছেন, “গণমাধ্যমের প্রতিবেদনগুলোর বিষয়ে আমরা সচেতন আছি। এই পর্যায়ে আমাদের কোনো মন্তব্য নেই।”

গোয়েন্দা সূত্রগুলোর উদ্ধৃতি দিয়ে কান রেডিও জানিয়েছে, ইরানের গণমাধ্যমে যতটা প্রকাশ পেয়েছে নাতাঞ্জে তার চেয়ে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে।

রোববার ইসরায়েলি সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার প্রধানদের সঙ্গে এক অনুষ্ঠানে থাকা দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু নাতাঞ্জ নিয়ে সরাসরি কোনো কিছু বলেননি।

তবে তিনি বলেছেন, “ইরানের পারমাণবিকায়নের বিরুদ্ধে লড়াই করা একটি বিশাল কাজ।”  

নিজেদের পারমাণবিক কর্মসূচীকে সবসময় পুরোপুরি শান্তিপূর্ণ বলে অভিহিত করে আসছে ইরান।


টিএইচএ/