ঢাকা বুধবার, ১২ মে ২০২১

Motobad news

এক সেতুর কারণে বরগুনায় ১৩ গ্রাম মানুষের দুর্ভোগ

এক সেতুর কারণে বরগুনায় ১৩ গ্রাম মানুষের দুর্ভোগ

বরগুনার বেতাগী উপজেলার বিবিচিনি ইউনিয়নের গড়িয়াবুনিয়া বাজার ও তালগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়ের সংযোগ সড়কের গড়িয়াবুনিয়া খালের উপর সেতুটির পাটাতন ভেঙে গেছে। 

জানা গেছে, বেতাগী উপজেলার বিবিচিনি ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডের সাবেক চেয়ারম্যান মো. শামসুদ্দিন গাজীর বাড়ি সংলগ্ন গড়িয়াবুনিয়া খালের উপর ২০১৪-২০১৫ অর্থবছরের আওতায় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়ের অর্থায়নে ৩৪ লাখ ৬১ হাজার ৫৪১ টাকা ব্যয়ে সেতু নির্মাণ করা হয়। 

বর্তমানে ভেঙে যাওয়া অংশে জোড়াতালি দিয়ে জনসাধারণ চলাচল করছে। এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে সংশ্লিষ্ট ১৩ গ্রামের পাঁচ হাজার পরিবারের ২০ হাজারের বেশি মানুষের। জরাজীর্ণ অবস্থায় সেতুটি পড়ে থাকলেও সংস্কারের উদ্যোগ নেয়নি কর্তৃপক্ষ। 


এলাকার একাধিক ব্যক্তি জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান এবং দায়িত্বে থাকা তৎকালীন উপজেলা প্রকৌশলীর অবহেলায় দায়সারা ভাবে কাজ সম্পন্ন করা হয়েছে। সেতুর মধ্য ভাগ ভেঙে পড়েছে। এক বছর আগে সেতুর মধ্য ভাগ ভেঙে যাওয়ায় ভাঙা অংশে কাঠ, লাঠি, তক্তা দিয়ে রশি ও গুনা দিয়ে বেঁধে দেওয়া হয়েছে। এ অবস্থায়ও সেতুর উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে খালি রিকশা ও জনসাধারণ চলাচল করছে। নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় মধ্য ভাগের পাটাতন ভেঙে গেছে। লোহার এ্যাঙ্গেলগুলো মরিচা পড়ে ধসে পড়েছে। 

সেতুর পূর্বপাড়ে তালগাছিয়া মাধ্যমিক বিদ্যালয়, একটি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও তালগাছিয়া বাজার রয়েছে এবং পশ্চিম পাড়ে দু'টি প্রাথমিক বিদ্যালয়, গড়িয়াবুনিয়া এহছাকিয়া আলিম মাদ্রাসা ও গড়িয়াবুনিয়া বাজার রয়েছে। 

সেতুর এ অবস্থার কারণে বর্তমানে ব্যাটারি চালিত অটোরিকশা, রিকশা, পণ্যবাহী ট্রাক, মাহিন্দ্রা ও নসিমন চলাচল বন্ধ রয়েছে। এতে সংশ্লিষ্ট এলাকার জনসাধারণের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। মাঝে মধ্যেই মোটরসাইকেল চালকদের দুর্ঘটনার কবলে পড়ার খবর পাওয়া যায়। 

বিবিচিনি ইউনিয়নের চেয়ারম্যান মো. নওয়াব হোসেন নয়ন বলেন, 'ইতোমধ্যে উপজেলা প্রকৌশলীকে সেতু সংস্কারের জন্য অবহিত করেছি।'

উপজেলা প্রকৌশলী শিপলু কর্মকার বলেন, 'এ ধরসডর আরও কিছু সেতু উপজেলায় রয়েছে। সেগুলোর তালিকা করে অর্থ বরাদ্দের জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ পেলে পুনঃসংস্কার করা হবে।'


টিএইচএ/