ঢাকা শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

Motobad news
পেশাগত দক্ষতা ও আদালত পরিচালনার ধারণা অর্জন 

বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ববি শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস

বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ববি শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাস
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

শিক্ষা জীবন শেষে পেশাগত দক্ষতা ও আদালত পরিচালনার ধারণা অর্জনে বরিশাল সাইবার ট্রাইব্যুনালে ব্যবহারিক ক্লাস নেওয়া হয়েছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। বরিশাল সাইবার ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুকের তত্ত্বাবধায়নে এই পাঠদান সম্পন্ন হয়। 

বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মোঃ সাদেকুর রহমান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রায়েল এ্যাডভোকেসি এন্ড মুট কোর্ট কোর্চের খন্ডকালীন শিক্ষক বরিশালর সাইবার ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক। তিনি শিক্ষার্থীদের দক্ষতা বৃদ্ধি ও আদালত পরিচালনার অভিজ্ঞা প্রদানের জন্য এই ক্লাসের আয়োজন করেন। এতে করে শিক্ষার্থীরা তার আগামীর কর্মস্থলের সুন্দর ও সুস্পষ্ট একটি ধারণা অর্জন করেছেন।

শিক্ষার্থী মোঃ রাকিব হাসান বলেন, বুধবার (১৭ আগস্ট) আমাদের কোর্চ শিক্ষক সাইবার ট্রাইব্যুনালের বিচারক গোলাম ফারুক স্যারের তত্ত¡াবধায়নে আদালত পরিচালনার অভিজ্ঞতা অর্জন করি। আদালতের অনুমতি নিয়ে সেদিন সকাল ১০টা থেকে দুপুর দুইটা পর্যন্ত এজলাসে ছিলাম। ৪র্থ বর্ষের ২৫ জন শিক্ষার্থী ব্যবহারিক ওই ক্লাসে অংশ নেই। চলমান আদালতে আমরা সবকিছু সরাসরি দেখেছি। কিভাবে আদালত পরিচালনা করতে হয়, কিভাবে আইনজীবী ও বাদী-বিবাদী পক্ষের সাথে কথা বলতে হয় এই সর্ম্পকে আমরা সুস্পষ্ট ধারণা পেয়েছি। 

এই শিক্ষার্থী বলেন, এতদিন আমরা বইয়ের পাতায় পড়েছি। এবার ট্রায়েল এ্যাডভোকেসি এন্ড মুট কোর্ট কোর্চের শিক্ষক গোলাম ফারুক স্যারের তত্ত্বাবধায়নে সরাসরি শিখতে পেরেছি। আসলে আদালত সরাসরি পর্যবেক্ষণ না করলে এ সর্ম্পকে আমাদের (শিক্ষার্থী) সুস্পষ্ট ধারণা হতো না।
 


এসএমএইচ
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন