ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

Motobad news

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ

এডিবির কাছে আরও বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ও এডিবি ভাইস প্রেসিডেন্ট ফাতিমা ইয়াসমিন
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কাছে আরও বাজেট সহায়তা চেয়েছে বাংলাদেশ। এডিবির ভাইস প্রেসিডেন্ট (সেক্টর ও থিমস) ফাতিমা ইয়াসমিনের নেতৃত্বাধীন সংস্থাটির প্রতিনিধিদলের সঙ্গে বৈঠক করে এ বাজেট সহায়তা চেয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।


মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রীর দপ্তরে এ বৈঠক হয়। বৈঠকে অর্থ বিভাগের সচিব মো. খায়েরুজ্জামান মজুমদার উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে অর্থমন্ত্রী ও অর্থ সচিব সাংবাদিকদের এডিবির কাছে আরও বাজেট সহায়তা চাওয়ার বিষয়টি জানান। এডিবির ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, এ বিষয়ে আলোচনা চলছে।


বৈঠকের বিষয়ে সাংবাদিকরা জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, এডিবির সঙ্গে সম্পর্ক ডেভেলপ করছে ৫০ বছর ধরে। এটা আরও ভালো হবে, আরও শক্তিশালী হবে। তার জন্য আমরা সন্তুষ্ট। 

তিনি বলেন, আমরা এডিবির বার্ষিক সম্মেলনে যাচ্ছি। সেখানে আরও আলোচনা হবে। সো ফার, আমরা খুবই হ্যাপি। উন্নত হচ্ছে আমাদের আন্ডারস্ট্যান্ডিং, তারা আমাদের প্রয়োজন বুঝতে পারছে। আমরা খুবই সন্তুষ্ট।

অর্থ সচিব বলেন, এডিবি আমাদের ৫০ বছরের বন্ধু। আমরা এডিবির কাছ থেকে ফান্ড পেয়ে আসছি, ভবিষ্যতে যেন আরও পাই, সেজন্য স্যার (অর্থমন্ত্রী) অনুরোধ করেছেন। বিশেষ করে, বাজেট সাপোর্ট আমাদের নতুন উইন্ডো, বাজেট সাপোর্টে এডিবি আমাদের অনেক হেল্প করেছে।

তিনি বলেন, করোনার সময় আমাদের বাজেট সাপোর্ট দেওয়ায় আমরা ইকোনমির দ্রুত রিকোভারি করতে পারছি। এই বাজেট সাপোর্ট যাতে আরও বাড়ে, সেজন্য স্যার রিকোয়েস্ট করেছেন।

আরও বাজেট সাপোর্টে চাওয়ার পরিপ্রেক্ষিতে এডিবির পক্ষ থেকে কী বলা হয়েছে? সাংবাদিকরা এমন প্রশ্ন করলে ফাতেমা ইয়াসমিন বলেন, ‘আলোচনা করছি আমরা।’ পরে অর্থমন্ত্রী বলেন, বাজেট সাপোর্ট দেবে। তারা আসছেই তো এজন্য।

আমাদের অর্থনীতির বর্তমান পরিস্থিতি নিয়ে এডিবি প্রতিনিধিদলের কোনো অবজারভেশন আছে কি? এমন প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী বলেন, না কোনো অবজারভেশন নেই। তারা খুব খুশি।

এদিকে, চলতি বছরের জন্য ইতোমধ্যে বাংলাদেশকে ৪০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ৪ হাজার কোটি টাকার বেশি) বাজেট সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে এডিবি। গত বছরের ১১ ডিসেম্বরে এ বিষয়ে চুক্তি সই হয়। দক্ষিণ কোরিয়ার কাছ থেকে থেকেও ৯ কোটি ডলারের বাজেট সহায়তার প্রতিশ্রুতি পাওয়া গেছে।
 


এইচকেআর
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন