ঢাকা বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

Motobad news

মেসি নেই, তাই চ্যাম্পিয়ন্স লিগের আশাও নেই বার্সার

মেসি নেই, তাই চ্যাম্পিয়ন্স লিগের আশাও নেই বার্সার


সেই কবে ছিল উচ্ছ্বাস! সেই ২০১৫! সেবার বার্লিনে জুভেন্তাসকে হারিয়ে বার্সেলোনা পরেছিল ইউরোপসেরার মুকুট। এরপর থেকে চ্যাম্পিয়ন্স লিগ যেন কাতালান ক্লাবটির জন্য হয়ে গেছে সোনার হরিণ। দারুণ তারকাখচিত দল ছিল, এরপরও। 

সোনালি সময় শেষ হয়ে গেছে কাতালানদের। লিওনেল মেসি-লুই সুয়ারেজ-নেইমারদের নিয়ে গড়া ‘এমএসএন’ ত্রিফলা নেই আর। মাঝমাঠে নেই জাভি-ইনিয়েস্তাদের উপস্থিতি। তাদের অনুপস্থিতিতে তরুণ দল নিয়ে আর যাই হোক চ্যাম্পিয়ন্স লিগে দাপট দেখানো সম্ভব নয়, মনে করছেন কোচ রোনাল্ড কোম্যান নেই; জানালেন, ইউরোপসেরার দৌড়ে ফেভারিটের খাতায় দলের নাম ফেরাতে সময় লাগবে দলের!

অধিনায়ক সার্জিও বুসকেটস অবশ্য অসম্ভব কিছুর স্বপ্নই দেখিয়েছিলেন দলকে, অনুচ্চারে জানিয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগের আশাও। সেদিনের মালি না থাকলেও বার্সেলোনার বাগানে যে নতুন কুড়ির অভাব নেই এখন। অধিনায়কের দেখানো সে আশায় পানি ঢেলে দিলেন কোচ কোম্যান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বললেন, ইউরোপের সেরা দলগুলোর কাতারে যেতে আরও অন্তত দুই বছর লাগবে দলের। বললেন, ‘ম্যানচেস্টার সিটি আর চেলসির মতো দলগুলোর সঙ্গে লড়াই করার মতো জায়গায় আসতে হলে আমাদের অন্তত দুই বছর তো লাগবেই! সেটা করতে যা করা উচিত, এখন আর সেটা আমাদের পক্ষে করা সম্ভব নয়। এটা স্বীকার করে নেওয়াই শ্রেয়।’

২০০৮ থেকে ২০১৯ পর্যন্ত ১১ বছরে বার্সেলোনা লিগ শিরোপা জিতেছিল ৮টি। মাঝে কেবল রিয়াল মাদ্রিদের কাছে দু’বার, আর অ্যাটলেটিকো মাদ্রিদের কাছে একবার শিরোপা হারিয়েছিল কাতালানরা। চ্যাম্পিয়ন্স লিগ তো বটেই, স্প্যানিশ ফুটবলে কাতালান সাম্রাজ্যের সেই সুদিন ফেরাতেও বেশ সময় লাগবে বার্সার, জানালেন কোচ কোম্যান। বললেন, ‘খেলার দিক থেকে দল হয়তো আগের মতোই ভালো থাকবে। তবে প্রশ্নটা হচ্ছে দাপট দেখানো নিয়ে। আমরা চ্যাম্পিয়ন্স লিগ জেতার মতো, বড় সময় ধরে স্পেনে দাপট দেখানোর মতো অবস্থায় থাকব কিনা, তা নিয়ে। আপাতত সেটার সম্ভাবনা দেখছি না।
 


এসএম