ঢাকা বুধবার, ২৫ মে ২০২২

Motobad news

ইরানকে আলোচনা ফেরানোর ইঙ্গিত

ইরানকে আলোচনা ফেরানোর ইঙ্গিত

দুই মাস অচলাবস্থায় থাকার পর ২০১৫ সালের পরমাণু চুক্তিতে ইরানকে ফেরানোর আলোচনা শুরু হতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের বৈদেশিক নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল। শুক্রবার এক বক্তব্যে তিনি বলেন, আলোচনার ইউরোপ বিষয়ক সমন্বয়কের তেহরান সফরের মাধ্যমে এই পরিস্থিতির অবসান হতে যাচ্ছে। 

জোসেফ বোরেল বলেন, ইরান সফর শেষে সমন্বয়ক এনরিক মোরা ইউরোপে পৌঁছেছেন। ইরানের জবাব বেশ ইতিবাচক  ছিল মন্তব্য করে তিনি বলেন, এসব বিষয় রাতরাতি সমাধান করা সম্ভব না। এ সময় তিনি বলেন, আলোচনা স্থগিত ছিল এখন সেটা আবার শুরু হতে পারে। এর মাধ্যমে চূড়ান্ত চুক্তিতে পৌঁছানো যেতে পারে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

ইরানের ইসলামিক রেভুল্যুশনারি গার্ডকে বিদেশী সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে বাদ দেওয়ার দাবিতে গত মার্চ থেকে পরামাণু চুক্তি পুনরুর্জীবিত করার আলোচনা থেমে আছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে বিশ্বের ৫ শক্তিধর দেশের পরমাণু চুক্তি হয়। চুক্তিতে ইরান তাদের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচি গুটিয়ে আনতে সম্মত হয়েছিল। কিন্তু সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালে ওই চুক্তি থেকে সরে আসেন।

যুক্তরাষ্ট্র চুক্তি থেকে সরে আসায়, সেটা ধীরে ধীরে চাপা পড়ে যায় এবং ইরান তাদের কর্মসূচি ফের শুরু করে। সম্প্রতি ভিয়েনায় আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থার (আইএইএ) পৃষ্ঠপোষকতায় যুক্তরাষ্ট্র, ইরান ও সংশ্লিষ্ট অন্য দেশগুলোর মধ্যে সাত দফা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে অংশগ্রহণকারীরা তাদের মতপার্থক্য ঘুচিয়ে ঐকমত্যে পৌঁছাতে পারেনি।


এমইউআর