ঢাকা বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২

Motobad news

সাদা কালা ভাবনা

সাদা কালা ভাবনা

বরিশাল রেঞ্জের ডিআইজি এসএম আক্তারুজ্জামান। শীর্ষ পুলিশ কর্মকর্তা পদে দায়িত্ব পালন করছেন। সেই সাথে সঙ্গীত পরিবেশনে বিশেষ খ্যাতি রয়েছে তার। সম্প্রতি মুক্তি পাওয়া হাওয়া সিনেমার তুমি বন্ধু কালা পাখি গানটি শ্রোতা মহলে সমাদৃত হয়। এই গানের সাথে পারিপার্শ্বিক সমাজের বাস্তবতার চিত্র সাদৃশ করে পোস্ট দিয়েছেন ফেসবুকে। ইতোমধ্যে তা নেটিজেনদের মাঝে বেশ সারা ফেলেছে। পোস্টটি তুলে ধরা হলো : 

হঠাৎ করে ফেসবুকে এবং আশে পাশের মাইকে ‘সাদা সাদা, কালা কালা’ গানটির প্লাবন বয়ে যাচ্ছে। এই সাদা কালা‘র সিজনে আমার মনে সাদা কালা আপেক্ষিক ভাবনার উদয় হয়। আমরা মূলত দুই বর্ণের এবং চরিত্রের: সাদা কালা। একেবারে ১০০% সাদা এবং ১০০% কালা লোক খুব কম। সাদার মাঝে ছোট কালা বিন্দু থাকে আবার একেবারে কালা’র মাঝে সাদা বিন্দু থাকে। 

একবার, প্রিয় জেলা ময়মনসিংহে কাজ করতে গিয়ে এক ডাকাতি মামলায় এক কুখ্যাত ডাকাত ধরেছিলাম। সে হত্যা সহ ডাকাতি করেছিল। তার নামে অনেক ডাকাতি মামলা ছিল। গ্রেপ্তারের পর দেখা গেল তার গোটা তিনেক স্ত্রী। সে দেখতে কালো, সবই কালো। কিন্তু, তার বউ-সকল তাকে অনেক ভালবাসে। তাদের কাছে সে উত্তম সোয়ামী। কালা’র মাঝে কি রোমান্টিক সাদা। আমি জানিনা কেন সংগীতে ‘কালা’ শব্দটা এসেছে। তবে সেদিন একটি কারন খুঁজে পেয়েছিলাম। আবার দেখেন এতো বড় পদ্মা সেতু, এক দিগন্ত বিস্তৃত সাদাকে কাল করার জন্য সামান্য লুজ নাট বল্টু খোঁজা হয়!

যাই হউক সমাজ আপেক্ষিক। কালা সাদার মিশ্রনে গড়া আমাদের সমাজ। কিন্তু, আমরা সবাইকে মাপি ১০০% মাত্রায়। সমাজে কেউ সামান্য উপরে উঠলে বা সাদা হলে, তাকে কালা বানানোর জন্য আদা জল খেয়ে লেগে যাই। আবার কালোকে সাদা বানানোর উদ্যোগও ব্যাপক লক্ষ্য করা যায়। 

কালোকে সাদা করা অবশ্যই ভালো উদ্যোগ, তবে সাদাকে কালো করা অনেক ক্ষতিকর উদ্যোগ। তাহলে কালো সমাজে সাদা কিভাবে গড়ে উঠবে? আসুন কালোকে সাদা করার চেষ্টা করি এবং সাদাকে যত্ন করি, কালো থেকে মুক্ত রাখার কাজ করি।


লেখক : রেঞ্জ ডিআইজি, বরিশাল।


এসএমএইচ