ঢাকা বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১

Motobad news

৮২.২১ শতাংশ এডিপি বাস্তবায়ন 

৮২.২১ শতাংশ এডিপি বাস্তবায়ন 

সদ্য সমাপ্ত ২০২০-২১ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ৮২ দশমিক ২১ শতাংশ। যা টাকার অংকে এক লাখ ৭২ হাজার ৫২ কোটি টাকা। 

গত অর্থবছর এডিপিভুক্ত এক হাজার ৯৪৬টি প্রকল্পের অনুকূলে এ অর্থ ব্যয় হয়েছে। গত অর্থবছর মূল এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৯ হাজার ৭১ কোটি টাকা। 


বুধবার (৪ আগস্ট) পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) সূত্রে এসব তথ্য জানা গেছে।

২০২০-২১ অর্থবছরে (জুন-জুলাই) পর্যন্ত সংশোধিত এডিপি বাস্তবায়নে ১০ মন্ত্রণালয় ও বিভাগে দুর্বল চিত্র ফুটে উঠেছে। এর মধ্যে করোনা মহামারির মধ্যে পাঁচ হাজার ৪২ কোটি টাকা খরচ করতে পারেনি স্বাস্থ্যসেবা বিভাগ। এছাড়া গত অর্থবছরে স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে ১৫টি প্রকল্পের আওতায় ১ হাজার ৮৮৫ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়। যার মধ্যে খরচ হয়েছে ১ হাজার ৫৭৫ কোটি টাকা। যা মোট বরাদ্দের ৮৩ দশমিক ৫৫ শতাংশ। এখানে স্বাস্থ্যশিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ ব্যয় করতে পারেনি ৩১০ কোটি টাকা।

চলতি অর্থবছরে স্বাস্থ্যসেবা বিভাগের ৫৩টি প্রকল্পের আওতায় ১১ হাজার ৯৭৯ কোটি টাকা বরাদ্দ ছিল। অর্থবছরে মাত্র ৬ হাজার ৯৩৭ কোটি খরচ করতে পেরেছে বিভাগটি। বরাদ্দের মাত্র ৫৭ শতাংশ ব্যয় করতে পেরেছে বিভাগটি।

আইএমইডি সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী বলেন, সংশোধিত এডিপি বাস্তবায়নের হারের প্রতিবেদন পরিকল্পনামন্ত্রীর কাছে পাঠানো হয়েছে। মন্ত্রী অনুমোদন করলেই এটা চূড়ান্ত হবে। তবে মন্ত্রীর কাছ থেকে ফাইল এখনও আমাদের কাছে আসেনি।


তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় ৩৫ দশমিক ৩২ শতাংশ, মন্ত্রিপরিষদ বিভাগ ৪১ দশমিক ৮৭ শতাংশ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ ৪৭ শতাংশ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ৪৮ শতাংশ, আইন ও বিচার বিভাগ ৫০ শতাংশ এডিপি বাস্তবায়ন করতে পেরেছে। 

এছাড়া ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ৫৩ দশমিক ৭১, খাদ্য মন্ত্রণালয় ৫৫ দশমিক ৭১, অর্থ বিভাগ ৫৮ দশমিক ৫৯, পররাষ্ট্র ৪৪ দশমিক ৭৪ শতাংশ বাস্তবায়ন হারে এডিপি বাস্তবায়ন করেছে।

যেসব মন্ত্রণালয় ও বিভাগ এডিপি বাস্তবায়নে এগিয়ে

এডিপি বাস্তবায়নে সবার চেয়ে এগিয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। বিভাগটি মোট বরাদ্দের চেয়ে ৪ শতাংশ বেশি অর্থ খরচ করেছে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়ন হার ১০১ দশমিক ২৯ শতাংশ। 

এছাড়া, কৃষি মন্ত্রণালয় ৯৭ দশমিক ৫২ শতাংশ, বিদ্যুৎ বিভাগ ৮৯ দশমিক ৭১ শতাংশ, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে ৮৮ শতাংশ, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় প্রায় ৮৯ শতাংশ, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় ৮৯ শতাংশ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ ৯৭ শতাংশ, পরিবেশ ও বন মন্ত্রণালয় প্রায় ৮৭ শতাংশ, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয় ৮৫ শতাংশ এবং সেতু বিভাগ প্রায় ৮৪ শতাংশ এডিপি বাস্তবায়ন করেছে।


এমবি