ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

Motobad news

স্বাক্ষরে গরমিলের কারণে অধিকাংশ মনোনয়ন বাতিল

স্বাক্ষরে গরমিলের কারণে অধিকাংশ মনোনয়ন বাতিল
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র বাছাই শেষে আপিল করছেন প্রার্থীরা। স্বাক্ষরে গরমিলের কারণেই বাতিল হয়েছে অধিকাংশ মনোনয়নপত্র।

মঙ্গলবার (০৫ ডিসেম্বর) প্রথম দিন আপিল আবেদন গ্রহণ শেষে যে তালিকা সাংবাদিকদের দিয়েছে নির্বাচন কমিশন (ইসি), সেখান থেকেই পাওয়া গেছে এই তথ্য।

ইসির জনসংযোগ পরিচালক মো. শরিফুল আলমের দেওয়া ওই তালিকায় বলা হয়েছে, সারা দেশ থেকে মোট ৪২টি আপিল আবেদেন জমা পড়েছে। এরমধ্যে স্বতন্ত্র প্রার্থীদের আবেদন পড়েছে ২৬টি।

আপিল আবেদনকারীদের মধ্যে ১ শতাংশ ভোটারের স্বাক্ষর ও সমর্থনসূচক দলিলাদিতে গরমিল পাওয়ায় ২৩ জনের, আয়কর রিটার্ন না থাকায় পাঁচ জনের, মনোনয়নপত্রে স্বাক্ষর নেই চার জনের, ঋণখেলাপি পাঁচজন এবং তিনজন গ্যাস-বিদ্যু বিল না দেওয়ায় তাদের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তারা।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮শতাংশ বা ৭৩ শতাংশ।

আগামী ৯ ডিসেম্বর পর্যন্ত প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবে


এইচকেআর
গুগল নিউজে (Google News) দৈনিক মতবাদে’র খবর পেতে ফলো করুন